আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন

দিনে দিনে সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তা যেমন বাড়ছে তেমনই বাড়ছে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনাও। এবং বলা বাহুল্য, এমনটা ঘটছে ফেকবুক ইউজারদের অজান্তেই।

যাঁদের অ্যাকাউন্ট হ্যাক হচ্ছে, তাঁরা জানতেও পারছেন না, কখন তাঁদের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাচ্ছে। এমনকী হ্যাকার যদি তেমন দক্ষ হয়, তাহলে অনেক সময়ে অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার পরেও ইউজার ব্যাপারটা টের পান না। সেক্ষেত্রে কীভাবে নিশ্চিত হবেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্টটিও হ্যাক হয়নি! বিশেষজ্ঞরা বলছেন, এ ব্যাপারে মূলত এই ৪টি বিষয়ের দিকে নজর রাখতে হবে—

১. কোনও অজানা লোকেশন থেকে আপনার অ্যাকাউন্টে কোনও পোস্ট করা হচ্ছে কি না: ফেসবুকে কোনও পোস্ট কোন জায়গা থেকে করা হচ্ছে, তা দেখা যায়। সেদিকে নজর রাখুন। আপনি জাননি এমন কোনও জায়গা থেকে যদি আপনার টাইমলাইনে  কোনও পোস্ট করা হয় তাহলে বুঝতে হবে, আপনার অ্যাকাউন্ট হ্যাকড।

২. আপনি আপনার অ্যাকাউন্টে ঠিকঠাক লগ ইন করতে পারছেন কি না: যদি দেখেন আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড নির্ভুলভাবে দেওয়া সত্ত্বেও আপনার এফবি অ্যাকাউন্টে লগ ইন করতে পারছেন না, তাহলে বুঝতে হবে, আপনার অ্যাকাউন্ট হ্যাক করে হ্যাকার প্রোফাইলের পাসওয়ার্ড চেঞ্জ করে দিয়েছে।

৩. যদি অচেনা মানুষদের কাছ ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাক্সেপ্টেন্স নোটিফিকেশন আসে: ফেসবুকে যাঁদের আপনি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাননি তাঁদের কাছ থেকেও যদি নোটিফিকেশন আসে যে, তাঁরা আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাক্সেপ্ট করে নিয়েছেন, তাহলে বুঝতে হবে হ্যাকার আপনার অ্যাকাউন্ট হ্যাক করে তাঁদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছিল।

৪. আপনার অ্যাকাউন্ট থেকে যদি অপ্রত্যাশিত পোস্ট হতে থাকে: আপনি পোস্ট করেননি এমন কোনেও বিষয় যদি আপনার হোম পেজে আপনার নামে পোস্ট হয়ে থাকে তাহলে নিশ্চিত থাকুন, আপনার এফবি অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

24 Ghanta Khobor News Desk

Related Posts

leave a comment

Create Account



Log In Your Account



error: Content is protected !!